ঢাকাSaturday , 24 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
আজকের সর্বশেষ খবর

মক্কা এখন সাদা পোশাকধারীদের জনসমুদ্র

admin
June 24, 2023 4:54 am
Link Copied!

দিগন্ত ডেস্ক, বরিশাল :: জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ২৭ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে পবিত্র হজ। এ উপলক্ষে তীব্র রোদ ও উত্তাপ উপেক্ষা করে পবিত্র হজব্রত পালনের প্রস্তুতি নিয়ে কয়েক মিলিয়ন মুসলমান সৌদি আরবের মক্কায় সমবেত হয়েছে।

শুক্রবার (২৩ জুন) ইসলামের পবিত্র এ শহরে প্রচুর ভিড় দেখা গেছে। ধারণা করা হচ্ছে, কয়েক বছরের মধ্যে এবার সবচেয়ে বেশি হজযাত্রী মক্কায় সমবেত হয়েছেন।

হজ পালনের উদ্দেশ্যে এ পর্যন্ত প্রায় ১৫ লাখ মুসল্লি সৌদি পৌঁছেছেন। আর বাস, ট্রেন ও বিমানে চড়ে লাখ লাখ হজযাত্রী মক্কায় উপস্থিত হওয়ায় শহরটি এখন হজের সাদা পোশাকধারীদের জনসমুদ্রের রূপ নিয়েছে।

সৌদি সরকারের কর্মকর্তারা বলছেন, চলতি বছরে হজযাত্রীদের উপস্থিতি করোনা মহামারি পরবর্তীকালের রেকর্ড ভাঙবে এবং হজযাত্রীদের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

এ বছরের হজে করোনা সংক্রান্ত কোনো সীমাবদ্ধতা আরোপ করা হচ্ছে না। গত বছরে হজযাত্রীদের কোটা বেঁধে দেওয়া হয়েছিল সর্বোচ্চ দশ লাখ এবং শেষ পর্যন্ত হাজীদের সংখ্যা দাঁড়ায় ৯ লাখ ২৬ হাজারে।

বাংলাদেশসহ বিশ্বের ১৬০টিরও বেশি দেশের হজযাত্রী এবার হজ করবেন।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন সৌদিতে হজ পালনের অনুমতি পেয়েছেন। কিন্তু হজের খরচ অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ৯ দফা সময় বাড়িয়েও কোটা পূরণ করতে পারেনি বাংলাদেশ। সর্বশেষ প্রায় ৫ হাজার কোটা সৌদি সরকারকে ফেরত দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

সূত্র : এএফপি