ঢাকাTuesday , 19 December 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
আজকের সর্বশেষ খবর

বেসামরিক প্রশাসনকে সহায়তায় ২৯ ডিসেম্বর থেকে সেনাবাহিনীকে মাঠে থাকার প্রস্তাব: ইসির

admin
December 19, 2023 12:34 am
Link Copied!

দিগন্ত ডেস্ক, বরিশাল :: আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের আগে-পরে মিলিয়ে ১৩ দিন সেনা মোতায়েনের জন্য সশস্ত্র বাহিনী বিভাগকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। ভোটের মাঠে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনা চাওয়া হয়েছে। সোমবার ইসির উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এ চিঠি সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের কাছে পাঠানো হয়েছে।

এর আগে ১১ ডিসেম্বর নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সশস্ত্র বাহিনী বিভাগসহ সংশ্লিষ্টদের বৈঠকে সেনা মোতায়েনের নীতিগত সিদ্ধান্ত হয়েছিল। এবার সেনাসদস্য ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় সাড়ে ৭ লাখ সদস্য নিয়োজিত করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

আগেরবারের মতো এবারও বেসামরিক প্রশাসনের সহায়তায় সেনাসদস্যদের কাজ করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছিল। এরপর রবিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করে ভোটের মাঠে সেনা মোতায়েনের বিষয়ে অনুরোধ জানান।

বৈঠক শেষে ইসি সচিব জানান, সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতি নীতিগত সম্মতি দিয়েছেন। এখন সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে আলোচনা করে সম্মতি দেওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানাবেন। এরপর পরিপত্র জারি করে কর্মপরিধি নির্ধারণ এবং কবে কখন মোতায়েন হবে, তা জানানো হবে।

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকের পরদিনই ইসি এ চিঠি পাঠাল। এতে বলা হয়, ‘ভোটগ্রহণের পূর্বে, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরে শান্তি-শৃঙ্খলা নিয়ন্ত্রণ নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করার নিমিত্ত ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’ এর আওতায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সমগ্র বাংলাদেশের ৩০০টি নির্বাচনী এলাকায় ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত (যাতায়াত সময়সহ) সশস্ত্র বাহিনী নিয়োজিত হবে বলে নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

নির্বাচনী এলাকার যোগাযোগ ব্যবস্থা, ভৌত অবকাঠামো এবং নির্বাচনী পরিবেশ-পরিস্থিতির ওপর ‘প্রাথমিক তথ্য-উপাত্ত সংগ্রহ’ করার জন্য প্রতি জেলায় সশস্ত্র বাহিনীর ছোট আকারের একটি করে অগ্রবর্তী টিম পাঠানো যেতে পারে বলেও মতামত দিয়েছে নির্বাচন কমিশন। চিঠিতে বলা হয়, মোতায়েন করা সেনাসদস্যরা নির্বাচনী কাজে নির্বাহী হাকিমের পরামর্শে ফৌজদারি কার্যবিধি অনুযায়ী বেসামরিক প্রশাসনকে আইনশৃঙ্খলা রক্ষায় সহায়তা করবে।

সশস্ত্র বাহিনীর সদস্যরা প্রতিটি জেলা, উপজেলা ও মেট্রোপলিটন এলাকার ‘নোডাল পয়েন্ট’ এবং সুবিধাজনক স্থানে নিয়োজিত থাকবে উল্লেখ করে চিঠিতে বলা হয়, রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সমন্বয় করে উপজেলা-থানায় সশস্ত্র বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে।

সর্বশেষ একাদশ সংসদ নির্বাচনে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর ভোটের দিনের আগে-পরে মিলিয়ে ১০ দিন বেসামরিক প্রশাসনকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য ‘এইড টু দ্য সিভিল পাওয়ার’ বিধানের অধীনে সশস্ত্র বাহিনী মোতায়েন করা হয়। নির্বাচনী এলাকাগুলোয় ২৪ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি সেনাবাহিনী মোতায়েন রাখা হয়।

ইসির চিঠিতে বলা হয়, সশস্ত্র বাহিনীর টিমের সঙ্গে নির্বাহী হাকিম নিয়োজিত করা হবে এবং ‘আইন, বিধি ও পদ্ধতিগতভাবে’ কার্যক্রম গৃহীত হবে। বাস্তবতা ও প্রয়োজনীয়তা অনুযায়ী রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের অনুরোধক্রমে চাহিদামতো আইনানুগ অন্যান্য কার্যক্রমে সহায়তা করতে হবে।

এ বিষয়ে পরে বিস্তারিত নির্দেশনা জারি করা হবে বলে চিঠি উল্লেখ করেছে ইসি। সেনা মোতায়েনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সশস্ত্র বাহিনী বিভাগকে অনুরোধ জানানো হয়েছে পত্রে। এবারের ভোটে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় সাড়ে ৭ লাখ সদস্য মোতায়েনের পরিকল্পনার কথা জানিয়েছে ইসি।

এরই মধ্যে আনসার সদস্য ৫ লাখ ১৬ হাজার জন, পুলিশ ও র‌্যাব ১ লাখ ৮২ হাজার ৯১ জন, কোস্টগার্ড ২ হাজার ৩৫০ জন, বিজিবি ৪৬ হাজার ৮৭৬ জন রাখার সিদ্ধান্ত হয়েছে।ল