ঢাকাThursday , 14 September 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
আজকের সর্বশেষ খবর

আমার গ্রাম আমার শহরের আদলে বাবুগঞ্জের ১টি “স্মার্ট আনসার, নিরাপদ গ্রাম” বাস্তবায়িত হচ্ছে 

admin
September 14, 2023 5:18 am
Link Copied!

সাইদুল ইসলাম, বরিশাল :: আমার গ্রাম আমার শহরের আদলে বরিশালের বাবুগঞ্জের জাহাঙ্গীরনগর ইউনিয়নে ১টি ‘নিরাপদ গ্রাম’ বাস্তবায়িত হচ্ছে। বাবুগঞ্জের উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়নের গ্রামে ১টিতে ‘নিরাপদ গ্রাম’ বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

এটি বাস্তবায়ন করতে বাবুগঞ্জ উপজেলার জাহাঙ্গীরনগর সবুজ বাংলা মাধ্যমিক বিদ্যালয় সাথে পৃথক মতবিনিময় সভা করেছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।
বুধবার বিকেলে বাবুগঞ্জে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর তত্ত্বাবধানে আমার গ্রাম আমার শহরের আদলে ‘ স্মার্ট আনসার, নিরাপদ গ্রাম’ ধারণাপত্র বাস্তবায়নের লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব অপূর্ব কুমার মন্ডল।

মতবিনিময় সভার ধারণাপত্র উপস্থাপন করেন  ঢাকা আনসার গার্ড ব্যাটালিয়নের পরিচালক মোঃ রাজিব হোসাইন। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বরিশাল জেলার জেলা কমান্ড্যান্ট এস.এম মুজিবুল হক পাভেল পিভিএম-এর সভাপতিত্বে ওই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বিশেষ অথিতি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও) শাকিলা রহমান, উপজেলা আনসার-ভিডিপি কর্মকর্তা শাযনুস রহমান আকলিমা, আগরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ সনজিৎ চন্দ্র শীল, জাহাঙ্গীরনগর ইউপি চেয়ারম্যান কামরুল আহসান হিমু খান, উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক মোঃ জুয়েল রানা,গৌরনদী রিপোর্টর্স ইউনিটির সাংবাদিক নেতা কে.এম শোয়েব জুয়েল।

এছাড়াও উপস্থিত ছিলেন, বরিশাল জেলা আনসার-ভিডিপি কার্যালয়ের হিসাব রক্ষক মোঃ রফিকুল ইসলাম, বরিশাল রেঞ্জ ও জেলা কার্যালয়ের ব্যাটালিয়ন আনসার সদস্যগণ।

এ মতবিনিময় সভা টিতে অংশ গ্রহণ করেন, গ্রামের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। স্থানীয়রা এ সভায় কৃষি, স্বাস্থ্য, উন্নয়ন, যোগাযোগ, মাদক, জুয়া,বেকার সমস্যা, যৌতুক, বাল্যবিবাহ, জঙ্গিবাদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদের সেবা সহ বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন। অতিথিরা ইউনিয়নবাসীর বক্তব্য শোনেন এবং নোট করেন।

বরিশাল জেলার জেলা কমান্ড্যান্ট এস এম মুজিবুল হক পাভেল (পিভিএম) বলেন, আমার গ্রাম আমার শহরের আদলে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী জাহাঙ্গীরনগর গ্রামকে ‘নিরাপদ গ্রাম’ হিসেবে বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার। আমি এ উদ্যোগকে স্বাগত জানাই। এটি বাস্তবায়িত হলে জাহাঙ্গীরনগর গ্রামের জীবনমানে উন্নয়ন ঘটবে।

ইউপি চেয়ারম্যান কামরুল আহসান হিমু বলেন, এটি বাস্তবায়িত হলে আমার ইউনিয়নের গ্রাম আদর্শ গ্রামে পরিণত হবে। মানুষ অধুনিকতার ছোঁয়া পাবে। গ্রামে বসেই সব শ্রেণি পেশার মানুষ শহরের সুযোগ সুবিধা পাবেন। স্মার্ট আনসারের বদৌলতে এ গ্রামের জানমাল সুরক্ষিত থাকবে। এ উদ্যোগ গ্রহণ করার জন্য আমি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

উপজেলা নির্বাহী অফিসার শাকিলা রহমান বলেন, ‘আমার গ্রাম আমার শহর’ আদলে ‘নিরাপদ গ্রাম’ বাস্তবায়নের পাইলটিং শুরু হচ্ছে। দেশের ৬৪টি জেলার মধ্যে ১২টি গ্রামে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এটি বাস্তবায়ন করবে ।

এরমধ্যে বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার ১টি গ্রাম রয়েছে। সম্ভাব্যতা যাচাইয়ের জন্য গ্রামের সব শ্রেণি পেশার মানুষের সাথে মত বিনিমিয় সভা করা হয়েছে। দ্রুত এটি বাস্তবায়নের কাজ শুরু করা হবে।