ঢাকাWednesday , 12 July 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ফিচার
  11. বিজ্ঞাপন
  12. বিনোদন
  13. মতামত
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
আজকের সর্বশেষ খবর

কয়েক দিনের ব্যবধানে কেজিপ্রতি বেড়েছে ১০ টাকা আলুর দাম

admin
July 12, 2023 12:12 am
Link Copied!

দিগন্ত ডেস্ক :: নিত্যপ্রয়োজনীয় সবজি আলুর অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে নাভিশ্বাস নিম্ন-আয়ের মানুষের। মধ্যবিত্তের খরচের খাতায়ও পড়েছে এর প্রভাব। কয়েক দিনের ব্যবধানে কেজিপ্রতি ১০ টাকা বেড়ে ৫০ থেকে ৬০ টাকা বিক্রি হচ্ছে আলু।

বাজারে বর্তমানে ভালো মানের সাদা (গ্র্যানুলা) বা লাল (কার্ডিনাল) আলু কিনতে হচ্ছে ৫০ টাকা কেজি দরে। আর দেশি জাতের আলু ৬০ টাকা।

এ বছর প্রয়োজনের তুলনায় আলুর উৎপাদন প্রায় ২২ লাখ টন বেশি। তাও কেন দাম চড়া? মূল্যবৃদ্ধি নিয়ে কৃষি বিপণন অধিদপ্তরের প্রতিবেদন বলছে, হিমাগার ও মজুতদারদের কারসাজিতে বাজারে এ অস্বাভাবিক দাম।

সোমবার (১০ জুলাই) কৃষি বিপণন অধিদপ্তর একটি প্রতিবেদন দিয়েছে কৃষি মন্ত্রণালয়কে। প্রতিবেদনে বলা হয়েছে, গত এক মাসে আলুর দাম ১০ শতাংশ এবং এক বছরের একই সময়ের তুলনায় ৫৫ শতাংশ বেড়েছে।

অথচ, পাইকারি পর্যায়ে আলুর দাম কোনোভাবে ২৪ টাকার বেশি হওয়ার কথা নয়। কৃত্রিমভাবে আলুর বাজার অস্থির করার চেষ্টার কারণে অসাধু ব্যবসায়ীদের সরকারি বিভিন্ন তদারকি সংস্থা ও পুলিশ প্রশাসনের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হবে বলেও প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে।

জুলাই মাসের প্রথম সপ্তাহে হিমাগার থেকে খাওয়ার আলু খালাস হয়েছে দুই লাখ ৬৯ হাজার টন এবং এখনো প্রায় ৯০ শতাংশ আলু হিমাগারে সংরক্ষিত। বলা হচ্ছে, জুন থেকে হিমাগারের আলু বাজারে সরবরাহ আসতে থাকে।

কিন্তু এ সরবরাহ ঠিকভাবে হচ্ছে না।
কৃত্রিমভাবে একশ্রেণির অসাধু ব্যবসায়ী আলুর দাম বাড়াচ্ছে। এর মধ্যে হিমাগার মালিকরা চাহিদার তুলনায় অপর্যাপ্ত পরিমাণ আলু বাজারে ছাড়ছেন।

এ বিষয়ে হিমাগার মালিকদের সংগঠন বাংলাদেশ কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশন বলছে, গত বছর সব কোল্ডস্টোরেজ ভরা থাকলেও এবার ২০ শতাংশ পর্যন্ত আলু কম রয়েছে।

এ বছর আলু উৎপাদনের যে তথ্য সরকার দিচ্ছে তা ঠিক নয়। তার চেয়ে ২০ থেকে ২২ শতাংশ কম উৎপাদন হয়েছে। কোল্ডস্টোরেজে যে আলু আছে তার মধ্যে ৬০ শতাংশ খাওয়ার এবং ৪০ শতাংশ বীজ আলু।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের যেসব অঞ্চলে আলু উৎপাদন হয়, সেসব এলাকায়ও সবধরনের আলুর দাম বেড়েছে। বগুড়া অঞ্চলেই গত তিন সপ্তাহের ব্যবধানে হিমাগার পর্যায়ে পাইকারিতে সব ধরনের আলুর দাম বেড়েছে।

প্রান্তিক চাষিরা বলছেন, বাজারে অন্য সবজির দাম ঊর্ধ্বমুখী হওয়ায় আলুর চাহিদা বেড়েছে। সে অনুযায়ী সরবরাহ কম থাকায় আলুর দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এ ছাড়া এ বছর আলুর চাষাবাদও বেশ কমেছে।